উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২৪

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়মবর্তমান যুগ ডিজিটাল যুগ। এই ডিজিটাল যুগের একটি অংশ হচ্ছে টাকা পয়সার লেনদেন অথবা টাকা সংরক্ষণ করে রাখার একটি সহজ মাধ্যম মোবাইল ব্যাংকিং। মোবাইল ব্যাংকিং সিস্টেমের মাধ্যমে খুব সহজেই দেশ-বিদেশে টাকা পাঠানো যায়। । বর্তমানে আমাদের বাংলাদেশে যে সকল মোবাইল ব্যাংকিং সিস্টেম রয়েছে তাদের মধ্যে অন্যতম একটি হচ্ছে উপায়। অন্যান্য সকল মোবাইল ব্যাংকিং সিস্টেমের মতো উপায়ও টাকা লেনদেন এবং সংরক্ষণ করে রাখা যায়। 
উপায় একাউন্ট খোলার নিয়ম ২০২৪
তবে উপায় ব্যবহার করার জন্য আমাদের উপায় সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে হয় এবং উপায় একাউন্ট খোলার নিয়ম জানতে হয়। আপনারা যারা উপায়ে একাউন্ট খোলার নিয়ম সহ বিভিন্ন বিষয় সম্পর্কে জানেন না তাদের জন্য আশা করি আজকের এই আর্টিকেলটি অনেক সহায়ক হবে। তাহলে চলুন আজকের আর্টিকেলটি শুরু করা যাক,

উপায় ডায়াল কোড

আমাদের দেশে যে সকল মোবাইল ব্যাংকিং সিস্টেম রয়েছে, প্রত্যেকটি মোবাইল ব্যাংকিং সিস্টেম ব্যবহার করার দুইটি মাধ্যম রয়েছে। সেই অনুযায়ী উপায় অ্যাকাউন্ট ব্যবহার করার দুইটি উপায় রয়েছে। প্রথম মাধ্যমটি হচ্ছে উপায় অ্যাপ ডাউনলোড করে স্মার্ট ফোনে উপায় এর সকল ফিচারগুলো ব্যবহার করা যায়। দ্বিতীয় মাধ্যমটি হচ্ছে যে কোন ধরনের মোবাইলে ডায়াল কোড এর মাধ্যমে উপায় এর সকল সুযোগ সুবিধা উপভোগ করা যায়। 
বাংলাদেশে যে সকল মানুষ উপায় ব্যবহার করে তাদের মধ্যে অনেকেই বাটন মোবাইল ব্যবহার করে।যারা বাটন মোবাইল ব্যবহার করে থাকে তাদের উপায় ব্যবহার করার একমাত্র উপায় হচ্ছে ডায়াল কোড। ডায়াল কোডের মাধ্যমে খুব সহজেই উপায় এর সকল সুযোগ সুবিধা উপভোগ করা যায়। তবে সেই সুযোগ সুবিধা গুলো উপভোগ করার জন্য উপায় ডায়াল কোড জানতে হবে। 

আপনারা যারা উপায় ডায়াল কোড জানেন না এবং জানতে চাচ্ছেন তাদেরকে জানিয়ে রাখি যে, উপায় ডায়াল কোডটি হল *২৬৮#। আপনি আপনার হাতে থাকার যে কোন মোবাইল ফোনে এই কোডটি ডায়াল করে উপায় অ্যাকাউন্ট এর মাধ্যমে টাকা লেনদেন করতে পারবেন। 

বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম

বর্তমান বাংলাদেশে প্রায় ৯০% মানুষ মোবাইল ফোন ব্যবহার করে থাকে। যে সকল মানুষ মোবাইল ফোন ব্যবহার করে তাদের মধ্যে অধিকাংশ মানুষই মোবাইল ব্যাংকিং সিস্টেমের সাথে জড়িত। মোবাইল ব্যাংকিং সিস্টেমের মাধ্যমে আমরা টাকা পাঠানো, মোবাইল রিচার্জ দেওয়া, যেকোনো ধরনের বিল পরিশোধ করা সহ বিভিন্ন সুবিধা পেয়ে থাকি। আবার আমাদের দেশে অনেক মানুষ বাটন মোবাইল ব্যবহার করে থাকে। যারা বাটন মোবাইল ব্যবহার করে তাদের উপায় মোবাইল ব্যাংকিং সিস্টেম ব্যবহার করার জন্য উপায় একাউন্ট খুলতে হবে। 

কিন্তু আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা বাটন মোবাইলে উপায় অ্যাকাউন্ট খুলতে জানেনা। আপনারা যারা বাটন মোবাইলে উপায় একাউন্ট খোলার নিয়ম জানেন না তাদের জন্য এই আর্টিকেলে আমরা বাটন মোবাইলে উপায় একাউন্ট খোলার নিয়ম তুলে ধরব। আশা করি এই নিয়মগুলো ভালো করে খুব সহজে আপনার বাটন মোবাইলে উপায় একাউন্ট খুলতে পারবেন। নিচে বাটন মোবাইলে উপায় একাউন্ট খোলার নিয়ম তুলে ধরা হলোঃ 
  • সর্বপ্রথম আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *২৬৮# ডায়াল করতে হবে। 
  • এরপর আপনার মোবাইলের সিম থেকে আপনার জাতীয় পত্রের সকল তথ্য সংগ্রহ করার অনুমতি প্রদান করতে ১ ডায়াল করে সেন্ড করতে হবে। 
  • এরপর আপনার রেজিস্ট্রেশন প্রসেস শুরু করার জন্য কিছুক্ষণ অপেক্ষা করতে বলবে এবং আপনাকে ওকে অপশনে ক্লিক করতে হবে। 
  • কিছুক্ষণের মধ্যেই আপনার ফোনে চার সংখ্যার একটি পিন পাঠাবে উপায় থেকে। ২৪ ঘন্টার মধ্যে এই পিন সেট করতে হবে। 
  • পিন সেট করার জন্য আবার আপনাকে *২৬৮# ডায়াল করতে হবে এবং ইন্টার টেম্পোরারি পিন অপশনে গিয়ে আপনার চার সংখ্যার সেই পিন টি সেট করতে হবে। 
  • তারপর আপনার সামনে নতুন পন সেট করার পেজ চলে আসবে এবং সেখানে আপনার ইচ্ছামত চার সংখ্যার উপরে একটি পিন দিয়ে সেন্ড অপশনে ক্লিক করবেন। 
  • এরপর আপনার পিনটি সেট হয়ে যাবে এবং বাটন মোবাইলে আপনার একাউন্ট তৈরি হয়ে যাবে।

উপায় একাউন্ট এর সুবিধা

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম হচ্ছে উপায়। অন্যান্য সকল মোবাইল ব্যাংকিং সিস্টেমের মত উপায় ব্যবহার করে সাধারণ মানুষ দৈনন্দিন বিভিন্ন লেনদেন করে থাকে। বাংলাদেশের যে সকল মোবাইল ব্যাংকিং সিস্টেম রয়েছে তাদের প্রত্যেকটিতে বিভিন্ন ধরনের সুবিধা আছে। আমাদের মধ্যে অনেকেই উপায় মোবাইল ব্যাংকিং সিস্টেমের সুবিধা জানতে চাই।আপনারা যারা উপায়ের সকল সুযোগ-সুবিধা জানতে চাচ্ছেন তাদের জন্য নিচে উপায় অ্যাকাউন্টের সুবিধা তুলে ধরা হলোঃ 

ক্যাশ আউটঃ উপায় অ্যাকাউন্টের মাধ্যমে খুব সহজেই ক্যাশ আউট করা যাবে। সেক্ষেত্রে ব্যবহারকারী নিজেই উপায় অ্যাপ থেকে যেকোনো এজেন্ট অথবা পার্সোনাল উপায় নাম্বারে টাকা ক্যাশ আউট করতে পারবে। এছাড়াও এটিএম বুথের মাধ্যমে ক্যাশ আউট করা সম্ভব এবং ব্যাংক একাউন্ট এর মাধ্যমে ক্যাশ আউট করা যায়। আবার বাটন মোবাইলে উপায় ডায়াল কোডটি ব্যবহার করে ক্যাশ আউট করা যায়। 

ক্যাশ ইনঃ প্রত্যেকটি মোবাইল ব্যাংকিং সিস্টেমে ক্যাশ ক্যাশ ইন করা প্রয়োজন এবং ক্যাশ ইন করা যায়। উপায় অ্যাকাউন্টে বিভিন্ন মাধ্যমে ক্যাশ ইন করা সম্ভব। যে কোন সাধারণ ব্যাংক একাউন্টের মাধ্যমে উপায় একাউন্টে ক্যাশ ইন করা যায়। এছাড়াও উপায় এজেন্ট এর মাধ্যমে উপায় একাউন্টে সহজেই ক্যাশ ইন করা যায়।
 
মোবাইল রিচার্জঃ উপায় একাউন্ট থেকে যেকোনো নাম্বারে মোবাইল রিচার্জ করা সম্ভব। উপায় অ্যাপ থেকে অথবা উপায় ডায়াল কোড ব্যবহার করে মোবাইলে চার্জ করা যায়। 

বিল পেমেন্টঃ বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল ইত্যাদি খুব সহজেই উপায় একাউন্ট থেকে পরিশোধ করা যায়। 

উপায় একাউন্ট খোলার নিয়ম

বাংলাদেশের মোবাইল ব্যাংকিং সিস্টেমগুলোর মধ্যে পুরনো একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম হচ্ছে উপায়। উপায় অনেক আগের মোবাইল ব্যাংকিং সিস্টেম হওয়া সত্বেও নগদ অথবা বিকাশের মতো জনপ্রিয়তা পায়নি। তবুও বাংলাদেশের অনেক মানুষ উপায় অ্যাকাউন্ট ব্যবহার করে প্রতিদিন প্রচুর টাকা লেনদেন করে থাকে। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং সেবা হচ্ছে উপায়। উপায় এর মাধ্যমে মোবাইল ব্যাংকিং সেবা পাওয়ার জন্য আমাদের উপায় অ্যাকাউন্ট খুলতে হবে। 
তবে আমাদের মধ্যে অনেকেই উপায় একাউন্ট খোলার নিয়ম জানেনা। আবার সঠিক নিয়ম না জেনে উপায় অ্যাকাউন্ট খোলার ফলে উপায় একাউন্টটির মাধ্যমে টাকা লেনদেন করা সম্ভব হয় না এবং অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তাই আমাদের সকলেরই সঠিকভাবে উপায় একাউন্ট খোলার নিয়ম জানার পর উপায় অ্যাকাউন্ট খোলা উচিত। আপনারা যারা সঠিকভাবে উপায় অ্যাকাউন্ট খোলার নিয়ম জানেন না তাদের জন্য এই আর্টিকেলের উপায় একাউন্ট খোলার নিয়ম বিস্তারিত তুলে ধরব। 

উপায় অ্যাকাউন্ট খোলার দুইটি মাধ্যম রয়েছে। প্রথম মাধ্যমটি হচ্ছে অ্যান্ড্রয়েড মোবাইলে উপায় অ্যাপ ব্যবহার করা এবং দ্বিতীয় মাধ্যমটি হচ্ছে যেকোনো মোবাইলে উপায় ডায়াল কোড ব্যবহার করে উপায় একাউন্ট খোলা। তাহলে চলুন এই দুইটির মাধ্যমে উপায় একাউন্ট খোলার নিয়ম জেনে নেওয়া যাক, 
উপায় অ্যাপ দিয়ে উপায় অ্যাকাউন্ট তৈরি করার নিয়মঃ 
  • সর্বপ্রথম আপনাকে প্লেস্টোর থেকে উপায় ডাউনলোড করতে হবে। 
  • এরপর উপায় অ্যাপটি ওপেন করে পারমিশন চাইলে এলাও করে দিতে হবে। 
  • তারপর আপনার মোবাইলে থাকা একটি সচল সিমের নাম্বার বসাতে হবে এবং ভেরিফাই অপশনে ক্লিক করতে হবে। 
  • এরপর যদি পারমিশন যায় তাহলে অ্যালাও করে দিতে হবে এবং আপনার ফোনে একটি ওটিপি কোড আসবে সেটি বসিয়ে দিতে হবে। 
  • এরপর আপনার জাতীয় পরিচয়পত্রের সামনে এবং পেছনের অংশের ছবি তুলে সাবমিট অপশনে ক্লিক করতে হবে। 
  • আপনার জাতীয় পরিচয় পত্র ভেরিফিকেশন সাকসেসফুল হলে আপনার পেশা, লিঙ্গ এবং অন্যান্য তথ্য নির্বাচন করতে হবে। 
  • তারপর আপনার জাতীয় পরিচয় পত্র অনুযায়ী নাম এবং অন্যান্য সকল তথ্য ঠিক আছে কিনা তা যাচাই করে নিতে হবে এবং কনফার্ম করে দিতে হবে। 
  • এরপর আপনাকে ৪ সংখ্যার উপরে একটি পিন সেট করতে হবে। 
  • পিন সেট করা সম্পন্ন হলে আপনার উপায় একাউন্টের নাম্বার এবং পিন দিয়ে উপায় একাউন্টটি লগইন করতে হবে। অ্যাকাউন্টে লগইন হলে আপনি উপায়ে একাউন্টের মাধ্যমে সকল সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন। 
বাটন মোবাইলে উপায় অ্যাকাউন্ট খোলার নিয়মঃ 
  • সর্বপ্রথম আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *২৬৮# ডায়াল করতে হবে। 
  • এরপর আপনার মোবাইলের সিম থেকে আপনার জাতীয় পত্রের সকল তথ্য সংগ্রহ করার অনুমতি প্রদান করতে ১ ডায়াল করে সেন্ড করতে হবে। 
  • এরপর আপনার রেজিস্ট্রেশন প্রসেস শুরু করার জন্য কিছুক্ষণ অপেক্ষা করতে বলবে এবং আপনাকে ওকে অপশনে ক্লিক করতে হবে। 
  • কিছুক্ষণের মধ্যেই আপনার ফোনে চার সংখ্যার একটি পিন পাঠাবে উপায় থেকে। ২৪ ঘন্টার মধ্যে এই পিন সেট করতে হবে। 
  • পিন সেট করার জন্য আবার আপনাকে *২৬৮# ডায়াল করতে হবে এবং ইন্টার টেম্পোরারি পিন অপশনে গিয়ে আপনার চার সংখ্যার সেই পিন টি সেট করতে হবে। 
  • তারপর আপনার সামনে নতুন পিন সেট করার পেজ চলে আসবে এবং সেখানে আপনার ইচ্ছামত চার সংখ্যার উপরে একটি পিন দিয়ে সেন্ড অপশনে ক্লিক করবেন। 
  • এরপর আপনার পিনটি সেট হয়ে যাবে এবং বাটন মোবাইলে আপনার একাউন্ট তৈরি হয়ে যাবে।

উপায় একাউন্ট দেখার নিয়ম

আমরা দুটি মাধ্যমে উপায় একাউন্ট দেখতে পারি। প্রথম মাধ্যমটি হচ্ছে উপায় ডায়াল কোড ব্যবহার করে এবং দ্বিতীয় মাধ্যমটি হচ্ছে উপায় অ্যাপ ব্যবহার করে। চলুন এই দুটি মাধ্যমে উপায় অ্যাকাউন্ট দেখার নিয়ম দেখে নেওয়া যাক, 

উপায় ডায়াল কোড ব্যবহার করে উপায় একাউন্ট দেখার নিয়মঃ আপনার হাতে থাকা যে কোন মোবাইলের ডায়ালপ্যাডে গিয়ে ডায়াল করতে হবে *২৬৮#। এই ডায়াল কোডটি ডায়াল করার ফলে আপনার সামনে একটি মেনু ওপেন হবে। এই মেনু থেকে আপনি আপনার উপায় অ্যাকাউন্টের মাধ্যমে মোবাইল রিচার্জ, ক্যাশ আউট, বিল পরিশোধ এবং আপনার একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন। 

উপায় অ্যাপ ব্যবহার করে উপায় একাউন্ট দেখার নিয়মঃ এক্ষেত্রে আপনাকে সর্বপ্রথম প্লে স্টোর থেকে উপায় অ্যাপস টি ডাউনলোড করতে হবে। উপায় অ্যাপটি ডাউনলোড হলে ওপেন করার পর আপনার উপায় একাউন্টের নাম্বার এবং পিন দিয়ে উপায় একাউন্টে লগইন করতে হবে। লগইন করার সাথে সাথে আপনি আপনার উপায় একাউন্টের ড্যাশবোর্ডটি দেখতে পাবেন। 

সেখান থেকে আপনি সেন্ড মানি, ক্যাশ আউট, পেমেন্ট, মোবাইল রিচার্জ, পে বিল, রিকুয়েস্ট মানি ইত্যাদি মোবাইল ব্যাংকিং সেবা উপভোগ করতে পারবেন। এছাড়াও ''আপনার ব্যালেন্স দেখুন'' অপশনে ক্লিক করে আপনার উপর একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন। 

উপায় একাউন্ট খুললে কত টাকা বোনাস

আমাদের দেশের অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবা যেমন নগদ, বিকাশ কিংবা রকেট এর মত উপায় মোবাইল ব্যাংকিং সিস্টেম থেকেও বিভিন্ন সুযোগ সুবিধা উপভোগ করা যায়। এছাড়াও প্রত্যেকটি মোবাইল ব্যাংকিং সিস্টেমে অ্যাকাউন্ট তৈরি করলে কিছু বোনাস পাওয়া যায়। আপনারা যারা উপায়ে একাউন্ট খুললে কত টাকা বোনাস পাওয়া যায় তা জানেন না এবং জানতে চাচ্ছেন তাদেরকে জানিয়ে রাখি যে উপায় একাউন্ট খুললে সরাসরি ৫০ টাকা বোনাস পাওয়া যায়। এছাড়াও রেজিস্ট্রেশন ও অ্যাপ ডাউনলোড সহ একটু টার্গেট পূরণ করলে সর্বোচ্চ ৪৫০ টাকা সহ এক জিবি ইন্টারনেট বোনাস পাওয়া যায়। 

সর্বশেষ মন্তব্য

প্রিয় পাঠকগণ, মোবাইল ব্যাংকিং সিস্টেম আমাদের জীবনকে অনেকটা সহজ করে তুলেছে। তবে অনেক সময় আমাদের কিছু ভুলের কারণে বড় ধরনের ক্ষতি হয়ে যায়। যেমন অনেক প্রতারক বিভিন্নভাবে আমাদের কাছে থেকে মোবাইল ব্যাংকিং একাউন্টের পিন নাম্বার নিয়ে থাকে। যার ফলে আমাদের মোবাইল ব্যাংকিং একাউন্টে থাকা সকল অর্থ চুরি হয়ে যেতে পারে। তাই এই সকল বিষয়ে আমাদের সকলের সতর্ক থাকা উচিত। 

আজকের এই আর্টিকেলে আমরা উপায় অ্যাকাউন্ট সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। আজকের এই আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের কাছে শেয়ার করবেন। দেখা হবে পরবর্তী কোনো টপিক নিয়ে। আপনারা আমাদের সাথে থাকুন, ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমসসেফ আইটিির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url