ল্যাপটপ এর দাম কত - ২০২৪

কম্পিউটার ভাইরাস কি এবং নেটওয়ার্ক কিবর্তমান যুগ আধুনিক যুগ। এই আধুনিক যুগের তৈরি একদিনে হয়নি। বরং হাজার হাজার বৈজ্ঞানিকের বহুদিনের পরিশ্রমে আজকে আমরা এই আধুনিক যুগ পেয়েছি। এই আধুনিক যুগের একটি গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে বড় আবিষ্কার হল কম্পিউটার বা ল্যাপটপ। আমাদের অনেকেরই হয়তোবা জানা আছে যে কম্পিউটার বা ল্যাপটপ প্রথমে শুধুমাত্র গণনার জন্য তৈরি করা হয়েছিল। কিন্তু বর্তমান সময়ে এই কম্পিউটার দিয়ে খুব সহজেই বহু কাজ করা যায়। বর্তমানে হাজার হাজার যুবক এই কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে তাদের বেকারত্ব দূর করতেছে। 
ল্যাপটপ এর দাম কত - ২০২৪
আবার অনেকে তাদের বিভিন্ন কাজের জন্য কম্পিউটার বা ল্যাপটপ কিনতে চাচ্ছে। কিন্তু যে কোন কিছু কেনার আগে সেই পণ্যের দাম সম্পর্কে জেনে থাকা উচিত। আপনি যদি পণ্যের দাম সম্পর্কে না জানেন তাহলে সেই পণ্য ক্রয় করার ক্ষেত্রে আপনি ঠকবেন। আপনাদের মধ্যে যারা ল্যাপটপ কিনতে চাচ্ছেন এবং ল্যাপটপের দাম সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটি অনেক সহায়ক হবে। আজকের এই আর্টিকেলে আমরা ল্যাপটপ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন আজকের আর্টিকেলটি শুরু করা যাক,

ল্যাপটপ কি

আমরা অনেকেই জানতে চাই ল্যাপটপ কি? এ প্রশ্নের উত্তর দিব আজকের এই আর্টিকেলে। ল্যাপটপ হল এক ধরনের ব্যক্তিগত কম্পিউটার যা সহজেই একই স্থান থেকে অন্য স্থানে বহন করা যায়। ল্যাপটপের অপর নাম হচ্ছে নোটবুক। বর্তমানে ল্যাপটপে সব ধরনের কাজ করা যায়। শিক্ষা, ব্যক্তিগত বিনোদন এবং কর্মক্ষেত্র সহ বিভিন্ন জায়গাতে ল্যাপটপের বিভিন্ন ধরনের ব্যবহার রয়েছে। আগের দিনে ল্যাপটপ এবং নোটবুক কে আলাদা ধরা হলেও বর্তমানে ল্যাপটপ এবং নোটবুক কে একই মনে করা হয়। মূলত ল্যাপটপ এবং নোটবুক একই এটাই সত্য। তবে বর্তমানেও পৃথিবীর বিভিন্ন জায়গায় ল্যাপটপকে নোটবুক নামে ডাকা হয়। 

যার অন্যতম উদাহরণ হল রাশিয়া। রাশিয়াতে কখনও ল্যাপটপ নামে এই ছোট আকৃতির কম্পিউটারকে ডাকা হয় না। সেখানে সবসময় ল্যাপটপকে নোটবুক নামে ডাকা হয়। অন্যান্য কম্পিউটারে বিভিন্ন কম্পিউটারের উপাদান আলাদা আলাদা থাকে। কিন্তু ল্যাপটপে মনিটর, স্পিকার, কীবোর্ড, টাচপ্যাড সহ সব যন্ত্রপাতি একত্রিত হয়ে থাকে। আবার কম্পিউটারের সকল যন্ত্রপাতি কে একত্রিত করে এক ধরনের ছোট আকৃতির এবং পাতলা কম্পিউটার তৈরি করা হলে তাকে ল্যাপটপ বলা হয়। এখন প্রশ্ন হচ্ছে ল্যাপটপ নামটি কোথা থেকে আসলো বা কখন থেকে ল্যাপটপ শুরু হল। 

আশির দশক থেকে কম্পিউটারে যন্ত্রপাতি কে ল্যাপটপ নামে ডাকা হয়। মূলত সাধারণ কম্পিউটার থেকে আলাদা করার জন্য ল্যাপটপ নামে ডাকা হয়। তবে প্রথম যখন ল্যাপটপ তৈরি হয় তখনও ল্যাপটপের ওজন অনেক বেশি ছিল যা সহজে বহনযোগ্য বা হাটুর উপরে রেখে ব্যবহার করা যেত না। কিন্তু কয়েক বছর পর প্রস্তুতকারকরা এটার আকার -আকৃতি আরো ছোট করে এবং অনেকটা এ৪ পেজ আকারের কাগজের সমান। তারপর থেকে এই ল্যাপটপকে নোটবুক বলেও ডাকা হয়।

ল্যাপটপ কত প্রকার

যখন ল্যাপটপ নিয়ে আলোচনা হয় তখন ল্যাপটপ কত প্রকার এই প্রশ্ন আসতেই পারে। এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে আমরা ল্যাপটপ কত প্রকার এই প্রশ্নের সম্মুখীন হয়ে থাকে। তাই এই আর্টিকেলে আমরা ল্যাপটপ কত প্রকার এই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করব। ১৯৭০ দশকের শেষের দিকে অসাধারণভাবে এই বহনযোগ্য কম্পিউটার বা ল্যাপটপের আকার আকৃতির পরিবর্তন ঘটেছে। এ সকল আগার আকৃতির পরিবর্তনের উপর ভিত্তি করে ল্যাপটপকে ৭ ভাগে ভাগ করা যায়। অর্থাৎ ল্যাপটপ ৭প্রকার। নিচে এই সাত প্রকার ল্যাপটপের নাম সহ কিছু বর্ণনা তুলে ধরা হলোঃ

সনাতন ল্যাপটপঃ যে সকল ছোট আকৃতির কম্পিউটার অথবা ল্যাপটপ দেখতে অনেকটা ঝিনুকের মতো তাদেরকে সনাতন ল্যাপটপ বলা হয়। এই ল্যাপটপগুলো খুব সহজেই ভাজ করা যায় এবং ভ্রমণে অসুবিধা হয় না। সনাতন ল্যাপটপ হল ল্যাপটপ জগতের সবথেকে সাধারণ আকৃতির ল্যাপটপ।

নেটবুকঃ যে সকল ল্যাপটপ দামে কম, কম শক্তি বাই করে, ওজনে হালকা এবং পাশাপাশি তারবিহীন যোগাযোগ এবং ইন্টারনেট সংযোগের ব্যবস্থা রয়েছে তাদেরকে নেটবুক বলে। এটি ছোট আকৃতির কম্পিউটার অথবা ল্যাপটপের একটি আলাদা রূপ। এই ল্যাপটপের ওজন ১ কেজিরও কম এবং প্রদর্শনী ৯ ইঞ্চি থেকে ছোট।

সাবনটবুকঃ একটি ল্যাপটপে যে সকল বৈশিষ্ট্য না থাকলেই নয়, এমন সকল বৈশিষ্ট্য নিয়ে তৈরি করা হয় সাবনট বুক। সাবনট বুকের আকার-আকৃতি করা হয়েছে সহজেই বহন করার কথা মাথায় রেখে। এই ল্যাপটপের একটি আলাদা বৈশিষ্ট্য হলো এর ব্যাটারির ধারণ ক্ষমতা বেশি। সাবনট বুকের ব্যাটারির ধারণ ক্ষমতা প্রায় ১০ ঘণ্টারও বেশি।

রূপান্তরযোগ্যঃ যে সকল ল্যাপটপকে একই সাথে ল্যাপটপ এবং ট্যাবলেট উভয়ের মিশ্রণ রয়েছে তাকে রূপান্তরযোগ্য ল্যাপটপ বলা হয়। তবে সনাতন ল্যাপটপের তুলনায় এই ল্যাপটপ অর্থাৎ রূপান্তর যোগ্য ল্যাপটপের অনেক দুর্বলতা রয়েছে। তবুও এই ল্যাপটপটি ছোট আকৃতির হওয়ার কারণে খুব সহজে বহনযোগ্য।

ডেক্সটপ প্রতিস্থাপকঃ যে সকল ল্যাপটপ ডেস্কটপে প্রতিস্থাপন করা যায় অর্থাৎ ল্যাপটপের বড় শ্রেণীর যা সাধারণত বহন করার জন্য ব্যবহার করা হয় না তাকে ডেক্সটপ প্রতিস্থাপক বলা হয়। মূলত এই ডেস্কটপ প্রতিস্থাপক কে ডেক্সটপ এর বিকল্প হিসেবে ধরা হয়।

ল্যাপলেটঃ ল্যাপলেট মূলত ল্যাপটপের বিকল্প হিসেবে ধরা হয়। এই ছোট আকৃতির কম্পিউটারের নাম ল্যাপলেট রাখার প্রধান কারণ হচ্ছে এটি ল্যাপটপ এবং ট্যাবলেট এর সমন্বয়ে তৈরি করা। একে অনেকেই ট্যাবলেট বলে ডাকে তবে এর সাথে ল্যাপটপের অনেক মিল রয়েছে যার কারণে একে ল্যাপটপও বলা হয়।

শক্ত ল্যাপটপঃ এই ল্যাপটপটি অন্যান্য সকল ধরনের ল্যাপটপের তুলনায় অনেক বেশি শক্ত এবং মজবুত। এই ল্যাপটপটি তৈরি করা হয়েছে বিরল পরিবেশের জন্য। যে সকল পরিবেশে অন্যান্য সাধারণ ল্যাপটপ ব্যবহার করা যায় না। শক্ত রাখতে হোক দেখতে পুরু এবং ওজনে বেশি এমনকি এর দামও বেশি। সাধারণ ল্যাপটপ ব্যবহারকারীদের কাছে এই ল্যাপটপ দেখা যায় না।

ল্যাপটপ এর জনক কে

ল্যাপটপ বা ছোট আকৃতির কম্পিউটার প্রথম আবিষ্কার ১৯৭১ সালের দিকে হলেও সেটি সম্পূর্ণভাবে ল্যাপটপ বলা যায় না। আমরা সকলেই জানি, ল্যাপটপ হল সাধারণ কম্পিউটারের ছোট রূপ যা খুব সহজেই একই স্থান থেকে অন্য স্থানে বহন করা যায়। তবে শুরুর দিকে যে ল্যাপটপ আবিষ্কার করা হয় তা হাঁটুতে নিয়ে ব্যবহার করা যায় না এবং বহন করার ক্ষেত্রেও কষ্টকর ছিল। 

পরবর্তীতে ১৯৭৯ সালে উইলিয়াম মগরিজ প্রথম আধুনিক ল্যাপটপ তৈরি করেন। এই ল্যাপটপটি আকারে ছোট আকৃতির এবং ওজন কম ছিল যার কারণে খুব সহজে বহন করা যেত। তাই আধুনিক ল্যাপটপের জনক বলা হয় উইলিয়াম মাগরিজকে। তারপর ১৯৮১ সালে এডাম বাণিজ্যিকভাবে ল্যাপটপ তৈরি করা শুরু করে।

কম দামে ভালো ল্যাপটপ

বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত আধুনিক ইলেকট্রিক পণ্যের নাম হচ্ছে ল্যাপটপ। একটা ল্যাপটপ কিনা অনেকের কাছেই স্বপ্ন। আবার অনেকে ল্যাপটপ কিনতে চাচ্ছে কিন্তু ল্যাপটপ কেনার জন্য পর্যাপ্ত টাকা নেই। তাই তারা কম বাজেটের মধ্যে ল্যাপটপ কিনতে চাচ্ছে। আপনারাও যারা কম দামের মধ্যে ভালো মানের ল্যাপটপ কিনতে চাচ্ছেন তাদের জন্য নিচে পাঁচটি কম দামে সেরা ল্যাপটপ এবং তাদের দাম তুলে ধরা হলোঃ
  • HP PAVILION G6-1302EA
  • HP PRO BOOK 4440S
  • HP 15S-FQ1021TU
  • ASUS VIVO BOOK 15 X515FA
  • DELL INSPIRON 15 3511
আপনি যদি কম দামে সেরা ল্যাপটপ কিনতে চান তাহলে আমরা উপরে যে কয়েকটি ল্যাপটপ দিয়েছি এই কয়েকটি ল্যাপটপ এর মধ্যে যেকোনো একটি কিনতে পারেন। উপরে দেওয়া ল্যাপটপ গুলি আপনারা ৮০০০-১৫০০০ টাকার মধ্যে পেয়ে যাবেন। সাধারণত এই দামের মধ্যে কখনো ভালো ল্যাপটপ পাওয়া যায় না। তবে আমরা অনেক যাচাই-বাছাই করে এই কয়েকটি ল্যাপটপ তুলে ধরেছি। আশা করি কম বাজেটের মধ্যে এই ল্যাপটপগুলি আপনাদের জন্য অনেক ভালো হবে।

ল্যাপটপ এর দাম কত

বর্তমান সময়ে ল্যাপটপ ব্যবহারকারীর সংখ্যা প্রচুর পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। অন্যান্য কম্পিউটারের তুলনা এই ল্যাপটপ ব্যবহারকারীর সংখ্যা অধিক পরিমাণে বৃদ্ধি পাওয়ার প্রধান কারণ হচ্ছে ল্যাপটপ খুব সহজেই বহন করা যায়। বর্তমানে শিক্ষাক্ষেত্র থেকে শুরু করে কর্মক্ষেত্র পর্যন্ত যেকোনো কাজে ল্যাপটপের অনেক ব্যবহার রয়েছে। এছাড়াও আমাদের দেশ সহ পৃথিবীর সকল দেশের যে সকল শিক্ষিত যুবকরা চাকরি পাচ্ছে না তারা ল্যাপটপ দিয়ে কাজ করে তাদের বেকারত্ব দূর করছে। এছাড়াও বিভিন্ন প্রয়োজনে অনেকেই ল্যাপটপ কিনতে চায়। তবে ল্যাপটপ কেনার আগে অবশ্যই ল্যাপটপের দাম সম্পর্কে ধারণা রাখা উচিত। 

আপনি যদি ল্যাপটপের দাম সম্পর্কে ধারণা না রেখে ল্যাপটপ কিনতে যান তাহলে আপনার ঠকার সম্ভাবনা অনেক বেশি। আমাদের দেশে অনেক দেশি-বিদেশি ল্যাপটপ কোম্পানী রয়েছে যেগুলো তাদের ল্যাপটপগুলো আলাদা আলাদা বৈশিষ্ট্য তৈরি করেছে। সাধারণত ল্যাপটপের দাম নির্ধারণ করা হয় সেই ল্যাপটপে ব্যবহারকৃত ডিভাইসের কর্মক্ষমতার উপর। আপনারা যারা ল্যাপটপের দাম জানতে চাচ্ছেন তাদের জন্য নিজের বেশ কিছু ল্যাপটপের দাম দেওয়া হলোঃ
  • LENOVO V15 CORE I3 10TH GEN LAPTOP - ৪১২০০ টাকা
  • ACER NITRO AN517-55 CORE I5 12TH GEN GAMING LAPTOP - ৮৭০০০ টাকা
  • ASUS TUF FX505DT AMD RYZEN 512GB SSD - ৫২০০০ টাকা
  • HP ELITE BOOK 850 G6 CORE I5 8TH GEN LAPTOP - ৩৪০০০ টাকা
  • HP ELITE BOOK 830 G6 CORE I5 8YH GEN LAPTOP - ২৭০০০ টাকা
  • HP OMEN 16T-KOOO CORE I5 12TH GEN LAPTOP -৯৫০০০ টাকা
  • DELL LATITUTE 7320 DETACHABLE LAPTOP - ১৩৫৫০০ টাকা
  • DELL INSPIRON 15-5559 CORE I5 6TH GEN LAPTOP - ২৫০০০ টাকা
  • APPLE MACBOOK PRO 2019 512GB LAPTOP - ১০৫০০০ টাকা
  • LENOVO THINK PAD E14 CORE I7 11TH GEN LAPTOP- ৫০০০০ টাকা
  • LENOVO THINKPAD T490 COREI5 8TH GEN LAPTOP - ৩১০০০ টাকা
  • HP ELITE BOOK 840 G10 CORE I5 13GEN LAPTOP - ৬৫০০০ টাকা
  • MICROSOFT SUEFACE LAPTOP2 CORE I5 8GEN - ৩৫০০০টাকা
  • WALTON TAMARIND EX310G PRO CORE I3 10TH GEN LAPTOP - ১৭০০০ টাকা
  • LENEVO THINKPAD YOGA 260 CORE I5 6TH GEN LAPTOP - ২১০০০ টাকা
  • HP PROBOOK 640 G4 CORE I5 8TH GEN LAPTOP - ২৬০০০ টাকা
  • HP ELITE BOOK 845 G7 RYGEN 5PRO 256GB SSD - ৪০০০০ টাকা
  • HP ELITE BOOK 830 G6 CORE I7 8TH GEN 256 SSD LAPTOP- ৩৩৫০০ টাকা
  • HP 250 G10 CORE I5 13TH GEN HD DISPLAY LAPTOP- ৬২০০০ টাকা
  • HP ELITE BOOK 830 G7 CORE I7 10TH GEN LAPTOP - ৪৬৫০০ টাকা

Hp ল্যাপটপ এর দাম

আমাদের দেশের বর্তমান বাজারে যে সকল ল্যাপটপ কোম্পানি রয়েছে তাদের মধ্যে অন্যতম একটি হচ্ছে এইচপি কোম্পানি। HP কোম্পানির ল্যাপটপ গুলো বাংলাদেশসহ সারা পৃথিবীর মানুষের কাছে জনপ্রিয়তা পেয়েছে। আবার অনেক মানুষ রয়েছে যারা এইচপি কোম্পানির ল্যাপটপ ব্যতীত ল্যাপটপ কিনতে চায় না। HP কোম্পানি মূলত কোম্পানির ল্যাপটপগুলো মূলত তাদের সেরা মানের ডিজাইন বা মডেলের কারণে মানুষের কাছে অধিক জনপ্রিয়। 

এই কোম্পানির ল্যাপটপগুলো অনেক আকর্ষণীয় মডেলের হয়ে থাকে। আপনারাও যারা HP কোম্পানির ল্যাপটপ কিনতে চাচ্ছেন এবং দাম জানতে চাচ্ছেন তাদের জন্য নিচে বেশ কয়েকটি HP কোম্পানির ল্যাপটপের নাম ও তাদের দাম তুলে ধরা হলোঃ
  • HP PROBOOK 640 G4 CORE I5 8TH GEN LAPTOP - ২৬০০০ টাকা
  • HP ELITE BOOK 845 G7 RYGEN 5PRO 256GB SSD - ৪০০০০ টাকা
  • HP ELITE BOOK 830 G6 CORE I7 8TH GEN 256 SSD LAPTOP- ৩৩৫০০ টাকা
  • HP 250 G10 CORE I5 13TH GEN HD DISPLAY LAPTOP- ৬২০০০ টাকা
  • HP ELITE BOOK 830 G7 CORE I7 10TH GEN LAPTOP - ৪৬৫০০ টাকা
  • HP ELITE BOOK 850 G6 CORE I5 8TH GEN LAPTOP - ৩৪০০০ টাকা
  • HP ELITE BOOK 830 G6 CORE I5 8YH GEN LAPTOP - ২৭০০০ টাকা
  • HP OMEN 16T-KOOO CORE I5 12TH GEN LAPTOP -৯৫০০০ টাকা
  • HP ELITE BOOK 840 G10 CORE I5 13GEN LAPTOP - ৬৫০০০ টাকা
  • HP ELITE BOOK 840 G6 CORE I7 8TH GEN 512 SSD LAPTOP- ৪৪০০০ টাকা

সর্বশেষ মন্তব্য

প্রিয় পাঠকগণ, আমরা অনেকেই ল্যাপটপ কিনেছি বা কিনব। যারা ল্যাপটপ কিনবেন তারা অবশ্যই আপনার পছন্দের ল্যাপটপটির সঠিক দাম আগে থেকেই জেনে নিবেন। আবার সঠিক নিয়ম অনুযায়ী যত্ন না করার কারণে অল্প দিনের মধ্যে এই ল্যাপটপ নষ্ট হয়ে যায়। তাই আপনারা যারা ল্যাপটপ কিনেছেন অথবা কিনবেন আপনারা সকলেই সঠিক নিয়ম অনুযায়ী ল্যাপটপের যত্ন নিবেন। 

আজকের আর্টিকেলে আমরা বিভিন্ন ল্যাপটপের দাম তুলে ধরেছি। যদি আজকের আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের শেয়ার করবেন। দেখা হবে পরবর্তী কোনো টপিক নিয়ে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ড্রিমসসেফ আইটিির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url